সোমবার, ১৪ জুন, ২০১০

ধূমপান ও তামাক ব্যবহারের দৃশ্য বন্ধ করা হোক

নাটক, সিনেমা ও প্রচার মাধ্যমে
ধূমপান ও তামাক ব্যবহারের দৃশ্য বন্ধ করা হোক

সরকার তামাক নিয়ন্ত্রণের লক্ষ্যে আইন প্রণয়ন করছে। এই আইনে বিজ্ঞাপন নিষিদ্ধ হওয়ার কারনে প্রিন্ট ও মিডিয়াতে বিজ্ঞাপন প্রদর্শন বন্ধ রয়েছে। জনস্বাস্থ্যের উন্নয়নে সরকারের একটা গুরুত্বপূর্ণ উদ্যোগ।

কিন্তু আইনে নাটক সিনামাতে তামাক ব্যবহারে কোন নিষেধাজ্ঞা না থাকার কারনে নাটক সিনেমাতে অবাধে চলছে ধূমপান ব্যবহারের দৃশ্য। তারকাদের ধূমপান ব্যবহারের দৃশ্য যুব/তরুণ সমাজকে ধূমপানে আশক্ত হওয়ার প্রবনতা বাড়িয়ে দিচ্ছে। তামাক নিয়ন্ত্রণ আইনের উদ্দেশ্য হচ্ছে তামাক ব্যবহার হ্রাস। কিন্তু নাটক সিনেমায় প্রলুব্ধকরভাবে ধূমপানের দৃশ্য প্রর্দশনের কারণে তরুণ/তরুণীদের মাঝে ধূমপানের ব্যবহার বাড়ছে। তামাক ব্যবহার হতে যুব সমাজকে বিরত রাখতে ধূমপানের ব্যবহার নিষিদ্ধ করা প্রয়োজন।

নাটক সিনেমা ও প্রচার মাধ্যমে ধূমপানের দৃশ্য বন্ধে বিশ্বব্যাপী ব্যাপক সচেতনতা সৃষ্টি হয়েছে। এই লক্ষ্যে ইউ এস ফিল্ম ইন্ডাস্ট্রি বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছ। এরই ধারাবাহিকতায় তারা কোন চলচিত্রের শুরতে ধূমপান বিরোধী সতর্কবানী প্রচার এবং চলচিত্রে তামাক সংক্রানত্দ কোন দ্রব্যাদি ব্যবহারে কোন অর্থনৈতিক সহযোগীতা পাননি তা চলচিত্রের শেষে স্বীকারোক্ত মূলকভাবে লেখা থাকার সিদ্ধানত্দ গ্রহণ করেছে। তাছাড়া প্রথিবীর বিভিন্ন দেশেও নাটক সিনেমাতে তামাকের বিজ্ঞাপন নিষিদ্ধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে।

১. আমেরিকার এক গবেষনায় দেখা গেছে যারা চলচিত্রে ১৫০ বারের বেশী ধূমপানের দৃশ্য দেখে তাদের মধ্যে ৩১% কিশোর ধূমাপান ব্যবহার শুরু করে আর যারা ৫০ বারের কম চলচিত্রে ধূমপান ব্যবহারের দৃশ্য দেখে তাদের মধ্যে ৪% কিশোর ধূমপান শুরু করে।

২. আমেরিকার অপর এক গবেষনায় দেখা গেছে শিশুদের চলচিত্রে প্রিয় অভিনেতার ধূমপানের দৃশ্য তাদের ধূমপানে অসক্তি অন্যন্য শিশুদের তুলনায় ১৬ গুন বেশী বাড়িয়ে দেয়।
৩. ১৯৮৮-১৯৯৭ সালে হলিউডের ২৫টি বঙ্ অফিস তুমূল জনপ্রিয় চলচিত্রের ৮৫% দৃশ্যে ধূমপানের দৃশ্য দেখানো হয়। যা গত অর্ধ শতাব্দির মধ্যে সর্বোচ্চ। এসর চলচিত্রের এক তৃতীয়াংশই শিশুতোষ যেখানে তামাক কোম্পানির লগো ব্যবহার করা হয়েছে।

৪. ১৯৯১-২০০২ সালের ৩৯৫টি ইন্ডিয়ান সিনামার উপর করা এক গবেষনায় দেখা যায় ৩০২ বা ৭৬.৫% সিনামায় তামাকের ব্যবহার দেখানো হয়।

আমাদের দাবী
১. নাটক সিনেমা এবং গনমাধ্যমে ধূমপান ও তামাকের দৃশ্য প্রদর্শন বন্ধের লক্ষ্যে দ্রুত পদক্ষেপ গ্রহণ।
২. তামাক নিয়ন্ত্রণ আইন উন্নয়নের ক্ষেত্রে নাটক সিনেমা এবং প্রচার মাধ্যমে সিগারেট দৃশ্য প্রদর্শন বন্ধ সংক্রানত্দ বিধান সংযুক্তকরণ।
৩. আনত্দঃরাষ্ট্রীয় তামাক দ্রব্যের বিজ্ঞাপন বন্ধের লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে হবে।
৪. তামাকজাত দ্রব্যের প্রত্যক্ষ পরোক্ষ বিজ্ঞাপন নিষিদ্ধকরণ।

তরুণ ও যুব সমাজকে তামাকজাত দ্রব্যের জ্ঞতি হতে রক্ষায় এখনই নাটক সিনেমা ও প্রচার মাধ্যমে তামাক ব্যবহারের দৃশ্য বন্ধে পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। নাটক সিনেমা ও প্রচার মাধ্যমে তামাক তথা ধূমপানের দৃশ্য প্রর্দশন বন্ধ করা না হলে তামাক নিয়ন্ত্রণ আইনের উদ্দেশ্য ব্যহত হবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন